Computer Tips,Today's Computer Word।।: Troubleshoot ।। Power Cable Problem & Solution(Tips&tricks) পাওয়ার কেবল প্রব্লেম ।।কম্পিউটার সমস্যা সমাধানের সংক্ষিপ্ত বিবরণ ।। Troubleshoot ki ।। Computer troubleshooting overview ।। Tips&tricks ।। Tips & tricks

সমস্যা সমাধানের বিষয়টি হল সমস্যা সমাধান করা বা কোনও সমস্যা নির্ধারণের প্রক্রিয়া। সমস্যা সমাধানের মধ্যে প্রায়শই নির্মূলের প্রক্রিয়া জড়িত থাকে, যেখানে কোনও প্রযুক্তিবিদ সমস্যা নির্ধারণ করতে বা সমস্যা সমাধানের জন্য কয়েকটি ধাপ অনুসরণ করে।




           >> কম্পিউটার চালু না হওয়ার কারণ << 



কম্পিউটার সমস্যা সমাধানের একটি বিষয়ের সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হল। এই পদক্ষেপগুলি অনুসরণ করে বেশিরভাগ কম্পিউটার সমস্যা সনাক্ত করতে বা সমাধান করতে সহায়তা করবে। একটি কম্পিউটার বিভিন্ন কারণে চালু না হতে পারে। সমস্যার কারণ চিহ্নিত করতে এবং এটি ঠিক করার জন্য নীচে সমস্যার সমাধানের পদক্ষেপ গুলো অনুসরণ করুন।

 ১.পাওয়ার কর্ড সঠিকভাবে সংযুক্ত আছে কিনা দেখে নিন

 কম্পিউটারের পিছনে সঠিকভাবে পাওয়ার কর্ডটি(ক্যাবল)সংযুক্ত এবং পাওয়ার আউটলেটে(মাল্টি প্লাগে) প্লাগ ইন(সংযোগ) করা হয়েছে কিনা যাচাই করুন। যদি এটি ঠিক থাকে, তবে তার আলগা নয় তা নিশ্চিত করার জন্য পাওয়ার কর্ডের উভয় প্রান্তটি সংযোগ বিচ্ছিন্ন করে পুনরায় সংযোগ দিন।

 ২. পাওয়ার স্ট্রিপ বা ইউপিএস 

আপনার যদি পাওয়ার স্ট্রিপ বা ইউপিএস থাকে তবে এটি থেকে কম্পিউটার পাওয়ার কর্ডটি সংযোগ বিচ্ছিন্ন করুন এবং কর্ডটি সরাসরি আউটলেটে(সকেটে/মাল্টিপ্লাগে) সংযুক্ত করুন।
যদি কম্পিউটারটি সরাসরি আউটলেটে(সকেটে/মাল্টিপ্লাগে) সংযুক্ত করে কাজ না করে তবে অন্য বৈদ্যুতিক ডিভাইসে সংযুক্ত করে আউটলেটটি কাজ করে যাচাই করুন।

 ৩.নতুন কোন হার্ডওয়্যার লাগানো

 যদি কোন হার্ডওয়্যার সম্প্রতি যুক্ত করা হয় তবে আপনাকে এটি অস্থায়ীভাবে সংযোগ বিচ্ছিন্ন করার বা অপসারণের পরামর্শ দিচ্ছি যাতে এটি আপনার সমস্যার কারণ না হয়। বিঃদ্রঃ আপনি যদি নতুন হার্ডওয়্যার যুক্ত করার আগে কম্পিউটারটি ঠিকঠাক কাজ করছিল সেক্ষেত্রে এটি প্রযোজ্য

 ৪. খারাপ পাওয়ার কেবল

 আপনার কম্পিউটারে পাওয়ার কেবল যাচাই করুন। অন্য একটি ব্যবহার করে খারাপ কিনা যাচাই করুন। পরীক্ষার জন্য যদি আপনার কাছে আর একটি পাওয়ার ক্যাবল না থাকে,তবে কোন বন্ধু বা পরিবারের সদস্যের কাছে আপনি ধার নিতে পারেন কিনা তা দেখুন। আপনি অনলাইনে একটি নতুন পাওয়ার ক্যাবলও কিনতেও পারেন।

 ৫.পাওয়ার সাপ্লাই বোতাম

পাওয়ার সাপ্লাই বোতাম কিছু কম্পিউটার পাওয়ার সাপ্লাইগুলির একটি পাওয়ার বাটন রয়েছে, যা ছবিতে দেখানো হয়েছে। কম্পিউটারের পিছনে চেক করুন এবং নিশ্চিত করুন যে কোনও অতিরিক্ত বোতাম বন্ধ নেই।
৬.আলগা (লুজ) হার্ডওয়্যার সংযোগ 

কম্পিউটারের পিছন থেকে সমস্ত তারগুলি আনপ্লাগ করুন। কম্পিউটারটি খুলুন এবং সমস্ত সম্প্রসারণ কার্ড এবং মেমরি পুনরায় সেট করুন। সমস্ত কার্ড পুনর্নির্মাণের পরে, নিশ্চিত করুন যে সমস্ত তারগুলির সংযোগ বিচ্ছিন্ন হয়েছে কিনা এবং পুনরায় সংযোগের মাধ্যমে সঠিকভাবে সংযুক্ত করুন।

 সবকিছু সংযোগ বিচ্ছিন্ন এবং পুনরায় সংযুক্ত হওয়ার পরে, কম্পিউটারের পিছনে পাওয়ার কেবলটি সংযুক্ত করুন এবং কম্পিউটারটি চালু করার চেষ্টা করুন। যদি কম্পিউটারটি চালু হয়, আপনি কম্পিউটারটি বন্ধ করতে পারেন এবং সমস্ত তারগুলি পুনরায় সংযোগ করতে পারেন।



 ৭.খারাপ বিদ্যুৎ সরবরাহ, বোতাম, পাওয়ার বোর্ড বা বৈদ্যুতিন সংকেতের মেরু বদল


 যদি উপরের বিভাগগুলিতে পদক্ষেপগুলি অনুসরণ করার পরে, আপনার কম্পিউটার এখনও পাওয়ার না পেয়ে থাকে তবে কম্পিউটারের একটি হার্ডওয়্যার উপাদান সম্ভবত ব্যর্থ হয়েছে। এটিও সম্ভব যে বিদ্যুৎ সরবরাহ ব্যর্থ হয়েছে।

আপনি যদি পাওয়ার সাপ্লাই নিজেই প্রতিস্থাপন করতে না চান, তবে কম্পিউটারটি কোন মেরামত কেন্দ্রে নিয়ে যাওয়ার পরামর্শ দিই।
 আপনার যদি ডেস্কটপ কম্পিউটার থাকে এবং এটি নিজেই মেরামত করার চেষ্টা করার পরিকল্পনা করেন, কম্পিউটারটি খুলুন এবং পাওয়ার সংযোগগুলি যাচাই করুন। আপনি এগুলি প্রধান বিদ্যুতের তারটি সংযোগ বিচ্ছিন্ন করে তা পুনরায় সংযোগ করে যাচাই করতে পারেন তা নিশ্চিত হন যে কোন একটি আলগা হয়ে যায় নি।

 এছাড়াও পাওয়ার বোতামের কেবলটি মাদারবোর্ডের সাথে সঠিকভাবে সংযুক্ত রয়েছে যাচাই করুন। যদি পাওয়ার সাপ্লাই সংযোগগুলি ঠিক থাকে তবে কম্পিউটারটি এখনও চালু করতে পারে না, আপনার কম্পিউটারে একটি খারাপ উপাদান রয়েছে।


NEXT POST

LAPTOP  MAINTENANCE / CARE

No comments

Theme images by Nikada. Powered by Blogger.